Thursday , October 28 2021
Breaking News

ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়? ডিজেবল আইডি ব্যাক ২০২১

ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়
ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায় বলতে বোঝাতে চেয়েছি ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায় গুলো।

ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়

ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়

প্রথমে জানতে হবে, ফেসবুক ডিজেবল আইডি বলতে কি বোঝানো হয় ? ফেসবুক ডিজেবল আইডি বলতে নষ্ট ফেসবুক আইডি গুলোকে বোঝানো হয়েছে।

বর্তমানে দিন দিন লোকজনের সংখ্যা বাড়ছে, সেই অনুপাতে ফেসবুক আইডি হ্যাক করা থেকে শুরু করে ফেসবুক ইউজারদের সংখ্যা বাড়ছে।

বর্তমানে গননা করলে এমন কোনো লোক নেই ফেসবুক শব্দটি নতুন করে শুনছে।

একটি কথা বলে রাখা ভাল, ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায় সমূহ জানার আগে, যদি আপনার ফেসবুক আইডি ভেরিফাই না করে থাকেন তাহলে অবশ্যই ফেসবুক আইডিটি ভেরিফাই করে নিবেন। যদি ফেসবুক আইডি ভেরিফাই না করতে পারেন তাহলে গুগলে বা ইউটিউবে সার্চ করুন কিভাবে ফেসবুক আইডি ভেরিফাই করা যায়।

আইডিটি ভেরিফাই হলে ডিজেবল হওয়ার সম্ভাবনা কম থাকে।

ফেসবুক আইডি কেন ডিজেবল হয়

বর্তমানে আমি অনেকগুলো নতুন ফেসবুক আইডি দেখছি যে গুলো কয়েক মাস ধরে আইডিগুলো একটিভ ছিল কিন্তুু কিছু আইডি আছে যে গুলো এখন আর দেখতে পারছি না। হয়ত বা আইডিগুলো

ফেসবুক ডিজেবল করে দিয়েছে।

এমন ও হতে পারে ফেসবুক আপনার আইডিটিও ডিজেবল করে দিতে পারে। হয়তবা আপনার ও খারাপ লাগছে কথা গুলো শুনে। ফেসবুক আইডি ডিজেবল হওয়ার প্রধান কারন ফেসবুক আইডি অপব্যাবহার করা। তাছারা ফেসবুক আইডি ডিজেবল হওয়ার কারন অনেক রয়েছে সেগুলো নিয়ে আলোচনা করব। আপনি হয়তবা ভাবছেন,

ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায় গুলো নিয়ে কথা বলছিলাম আমি কেন আবার ফেসবুক আইডি কেন ডিজেবল হয় সেগুলো নিয়ে কেন আলোচনা করছি।

ফেসবুক আইডি কেন ডিজেবল হয় সেই ব্যাপারগুলো নিয়ে আলোচনা করলে এবং সেই নিয়মগুলো মানলে ফেসবুক আইডি হ্যাক থেকে শুরু করে অনেকটাই আপনার ফেসবুক আইডি ডিজেবল থেকে রক্ষা করতে পারবেন। চলুন প্রধান প্রধান করানগুলো জেনে নেই

ভিপিএন ব্যাবহারের সতর্কতাঃ
আমরা সবাই জানি ভিপিএন কেন ব্যাবহার করা হয় বা ভিপিএন কি? কিভাবে ব্যাবহার করা হয়।

ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়

ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়

এখন আপনি যদি কোন ভিপিএন ব্যাবহার করেন, যেমন আমরা সবাই জানি ভিপিএন লোকেশন চেইন্জ করার জন্য ব্যাবহার করা হয়। যেমন আপনি যদি বাংলাদেশে বসে ভিপিএন ব্যাবহার করে আপনার লোকেশন চেইন্জ করেন এবং একাধিক বার লোকেশন চেইন্জ করে ভিন্ন ভিন্ন দেশের লোকেশন অনুযায়ী ফেসবুক আইডিটি বার বার লগ ইন করেন তাহলে ফেসবুক বুঝবে আপনার আইডিটি অন্য কেউ ব্যাবহার করছে। তাই আপনার ভালর জন্য ফেসবুক আইডিটি ডিজেবল করে দিতে পারে। তাই সবসময় চেষ্টা করবেন ভিপিএন ইউস করে কেউ ফেসবুকে লগ ইন করবেন না।

আপনার আইডির উপর অন্য কেউ রিপোর্ট করলে
বর্তমানে দেখা গেছে ফেসবুক রিপোর্ট শব্দটি নিয়ে অনেক কথা চলছে। ফেসবুক রিপোর্ট বলতে কোনো ব্যাক্তির সাথে ফেসবুক ইউস করে মেসেজে খারাপ কথা বা গালাগাল দিলে ঐ ব্যাক্তি আপনার ফেসবুক প্রফাইলে রিপোর্ট করলে আপনার আইডি ডিজেবল হয়ে যেতে পারে।

অনেক সময় দেখা যায় আপনার কোনো শএু ও আপনার আইডিতে অযথায় রিপোর্ট দিয়ে থাকে যার কারনে আপনার আইডিটি ডিজেবল হয়ে যায়।

চিন্তার কারন নেই, কারন

ক্লিক করুন এবং ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় গুলো পড়ে নিবেন এবং আপনার আইডিটি সুরক্ষিত রাখবেন।

লিংক শেয়ারে সতর্কতা

ফেসবুক একটি সামাজিক মাধ্যম। এই মাধ্যমকে ব্যাবহার করে খারাপ কাজ থেকে শুরু করে খারাপ লিংক ও শেয়ার করে থাকে। আবার অনেকে খারাপ খারাপ কমেন্ট ও পোষ্ট করে থাকে এখানে ফেসবুকের কাছে সব চেয়ে নিকৃষ্ট কাজ হল খারাপ লিংক শেয়ার করা তাই অবশ্যই লিংক শেয়ারের সময় ব্যাপারটি মাথায় রেখে লিংক শেয়ার করবেন তা না হলে আপনার আইডিটি ডিজেবল হয়ে যেতে পারে।

মেসেজ পড়ার সতর্কতা

আপনি এখানে হয়তবা ভাবছেন, মেসেজ পড়ার কারনে ফেসবুক আইডি ডিজেবল হয়ে যায় মানেটা কি। ঠিক আছে আমি বুঝিয়ে বলছি, আপনি হাজার হাজার মেসেজ করেন বা মেসেজ পড়েন তাতে কোনা সমস্যা নয়। কিন্তু ভাইরাস কিংবা মালওয়্যার যুক্ত লিংকে ক্লিক করলে আপনার আইডিটি ডিজেবল হয়ে যেতে পারে অথবা সামান্য ভুলের কারনে আপনার আইডির পাসওয়ার্ড হ্যাক ও হয়ে যেতে পারে।

যেমন, আপনার কাছে একটি লিংক কেউ মেসেজের মাধ্যমে লিংক পাঠাল সেখানে লিখা থাকল মাএ ৩০০০ টাকায় পাচ্ছেন এসি বিস্তারিত জানতে লিংকটিতে ক্লিক করুন। যদি লিংকটি ভাইরাস কিংবা মালওয়্যার যুক্ত থাকে তাহলে আপনার আইডি গেছে। তাই অবশ্যই মেসেজের লিংকগুলো বুঝে শুনে ওপেন করবেন।

অতিরিক্ত ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর সর্তকতা
সব কিছুরই নিয়মকানুন থাকে নিয়মের বাইরে চলে আসতে সেটাকে নিয়ম ভঙ্গ বলে আর নিয়ম ভঙ্গ করা ভালো কিছু নয় তবে ফেসবুকের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর কোন নিয়ম নাই।

কিন্তু সতর্ক থাকতে হবে যেমনঃ অধিকাংশ নতুন ফেসবুক ইউজার রা যে ভুলটি করে থাকে দ্রুত ফ্রেন্ড বানানোর জন্য অতিরিক্ত হারে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে থাকে, যার কারণে ফেসবুক আইডি ডিজেবল হয়ে যায়। তাই প্রতিদিন চেষ্টা করবেন দশটার বেশি ফ্রেন্ড রিকুয়েস্ট না পাঠাতে।

এটি নতুন বা পুরাতন আইডির জন্য একই নিয়ম। তাই নতুন বা পুরাতন আইডি হতে প্রতিদিন ১০ টার বেশি ফ্রেন্ড রিকুয়েস্ট না পাঠানোর চেষ্টা করবেন। তাই অতিরিক্ত ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো থেকে বিরত থাকতে হবে তা না হলে আইডি ডিজেবল হওয়ার সম্ভাবনা থাকে।

আন লিগ্যাল ভাবে লাইক বাড়ালে

অনেকে আছে যারা আন লিগ্যাল ভাবে লাইক বাড়াতে চায়। কিন্তু আন লিগ্যাল লাইক বাড়ানো যায়। এই পদ্ধতিতে লাইক বেড়ালে আইডি হারানোর সম্ভাবনা বেশি থাকে। এখন ফেসবুক খুব শক্ত হয়ে গেছে।

আপনি যখন রোবটিক সিস্টেমে আপনার ফেসবুক পোস্টে লাইক বাড়ানোর জন্য চেষ্টা করেন, যদি ফেসবুক ধরতে পারে তাহলে আপনার আইডিটি ডিজেবল করে দিবে। তাই যারা রোবটিক সিস্টেমে লাইক বাড়িয়েছেন তারা সতর্ক হয়ে যান এবং পরবর্তীতে এই কাজ আর করবেন না।

যদি করেন এবং ফেসবুকের কাছে ধরা পরেন তাহলে ফেসবুক আইডিটি হারাতে হবে।

একাধিক ডিভাইসে অ্যাকাউন্ট লগইন করলে

ধরুন আপনার দুটি ফোন দুটি ল্যাপটপ এবং আরো অন্যান্য ডিভাইসে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন থাকলে ফেসবুক কনফিউস হয়ে যায়। যার কারনে একাউন্ট ব্যান হয়ে যায়।

এখন আলোচনা করব, ফেসবুক আইডি রিকভার করার নিয়ম গুলো নিয়ে।

কিভাবে ফেসবুক আইডি রিকভার করবেন
অনেক বক বক করলাম, এখন দেখাব ফেসবুক ডিজেবল আইডি ফিরিয়ে কিভাবে আনবেন।

তার জন্য অনেক গুলো স্টেপ আছে সেগুলো ফলো করলে আপনি আপনার আইডিটি ফিরিয়ে আনতে পারবেন। চলুন শুরু করি

Step:1.

প্রথমত আপনার যে আইডিটি ডিজেবল হয়েছে সেই আইডিটি গুগোল ক্রোম বা ব্রাউজার বা এপস এর মাধ্যমে লগ ইন করুন।

 

নিচের ছবিটিতে খেয়াল করুন, Request a Review একটি অপশন আছে সেখানে ক্লিক করুন।

 

Step:2. আবার নিচের চিএটি দেখুন, এখানে আপনার মোবাইল নাম্বারটি চাইছে। মোবাইল নাম্বারটি বসান এবং send code ক্লিক করুন

Step:3. যে নাম্বারটি বসিয়ে send করেছেন, সে নাম্বারে একটি কোড যাবে, নিচে খেয়াল করুন।

এভাবে কোডটি বসিয়ে next ক্লিক করুন।

কিছু কথা যদি মোবাইল নাম্বার দিয়ে পূর্বে ভেরিফাই করা থাকে তাহলে এই অপশনগুলো আসবে না। চিন্তার কোনো কারন নেই যদি আছে এভাবে ভেরিফাই করে নিবেন

Step:4 . এখন সর্বশেষ স্টেপ যদি উপরের সবগুলো স্টেপ কমপ্লিট করুন তাহলে আপনার আইডি কার্ডটি বা জাতীয় পরিচয় পএ ফেসবুকের কাছে আপলোড করতে হবে তার জন্য নিচে,

chose photo অপশনে ক্লিক করে আইডি কার্ডটি সাবমিট করে continus ক্লিক করবেন।(আশা করি এই কাজটি করতে পারবেন।)

আইডিটি আপলোড কমপ্লিট হলে নিচে মত চিএটি দেখতে পারবেন

এখন ফেসবুক আপনাকে সব কিছু ঠিকঠাক থাকলে ৪-৫ দিনের মধ্যে আপনাকে রিপ্লাই দিবে। এবং এভাবে

ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাবেন।

About dolon

Check Also

Get Verified Facebook Page or Profile (Blue + Gray Verification Badge) for FREE

blue mark badge Facebook in Bangladesh 2021    আসসালামু আলাইকুম বন্ধুরা, আসা করি আপনারা সবাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *