Thursday , October 28 2021
Breaking News

যতই খিদে পাক, ভুলেও খালি পেটে খাবেন না এই ৫ খাবার

দেখে নিন, অজান্তেই আপনি নিজের শরীরের ক্ষতি করছেন না তো?
কখনও কখনও আমাদের এত খিদে পায় যে আমরা হাতের সামনে যা পাই, তাই খাওয়া শুরু করে দেই। কমবেশি সকলের ক্ষেত্রেই এমনটা ঘটে। তবে বেশ কিছু খাবার খালি পেটে খাওয়া একেবারেই উচিত নয়। আয়ুর্বেদ মতে, এটি সরাসরি প্রভাব ফলে আপনার শরীরে। আসুন সেই তালিকায় একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

1/6কখনও কখনও আমাদের এত খিদে পায় যে আমরা হাতের সামনে যা পাই, তাই খাওয়া শুরু করে দেই। কমবেশি সকলের ক্ষেত্রেই এমনটা ঘটে। তবে বেশ কিছু খাবার খালি পেটে খাওয়া একেবারেই উচিত নয়। আয়ুর্বেদ মতে, এটি সরাসরি প্রভাব ফলে আপনার শরীরে। আসুন সেই তালিকায় একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

আয়ুর্বেদ মতে, পেয়ারা হল এমন একটি ফল যা বিভিন্ন ঋতুতে বিভিন্ন কাজ করে। যেমন আপনি যদি শীতের সকালে খালি পেটে পেয়ারা খান তবে আপনার পেটে ব্যথা হতে পারে। আবার আপনি যদি গরমের সময় এটি খান খালি পেতে, তবে তা শরীরের জন্য উপকারী। আর তাই খালি পেটে পেয়ারা এরিয়ে যাওয়াই ভালো।

2/6আয়ুর্বেদ মতে, পেয়ারা হল এমন একটি ফল যা বিভিন্ন ঋতুতে বিভিন্ন কাজ করে। যেমন আপনি যদি শীতের সকালে খালি পেটে পেয়ারা খান তবে আপনার পেটে ব্যথা হতে পারে। আবার আপনি যদি গরমের সময় এটি খান খালি পেতে, তবে তা শরীরের জন্য উপকারী। আর তাই খালি পেটে পেয়ারা এরিয়ে যাওয়াই ভালো।

দই খাবার হজম করতে সাহায্য করে। তাই খালি পেটে এটি কোনওভাবেই খাওয়া উচিত নয়। বরং দুপুরে খাওয়ার পর এক বাটি টক দই খেলে হজম ভালো হয়, পেট পরিষ্কার থাকে।

3/6দই খাবার হজম করতে সাহায্য করে। তাই খালি পেটে এটি কোনওভাবেই খাওয়া উচিত নয়। বরং দুপুরে খাওয়ার পর এক বাটি টক দই খেলে হজম ভালো হয়, পেট পরিষ্কার থাকে।

খালি পেটে আপেল খেলে আপনার রক্তচাপ বেড়ে যেতে পারে। তবে সকালের জলখাবারে যদি আপেল রাখতেই চান তবে তা সবার শেষে খান। তার আগে পেট ভরে অন্য খাবার খেয়ে নিন।

4/6খালি পেটে আপেল খেলে আপনার রক্তচাপ বেড়ে যেতে পারে। তবে সকালের জলখাবারে যদি আপেল রাখতেই চান তবে তা সবার শেষে খান। তার আগে পেট ভরে অন্য খাবার খেয়ে নিন।

অনেকেই আছে সকালে গরম গরম কফি বা চায়ে চুমুক না দিয়ে দিন শুরু করতে পারে না। তবে, জানেন কি, এটি সরাসরি আপনার শরীরে প্রভাব ফেলে। তাই সকালে চা বা কফি খাওয়ার আগে বিস্কুট বা পাউরুটি খান। নয়তো ক্যাফিনের থেকে আপনাদের গ্যাসের সমস্যা হতে পারে।

5/6অনেকেই আছে সকালে গরম গরম কফি বা চায়ে চুমুক না দিয়ে দিন শুরু করতে পারে না। তবে, জানেন কি, এটি সরাসরি আপনার শরীরে প্রভাব ফেলে। তাই সকালে চা বা কফি খাওয়ার আগে বিস্কুট বা পাউরুটি খান। নয়তো ক্যাফিনের থেকে আপনাদের গ্যাসের সমস্যা হতে পারে।
স্যালাড হিসেবে অনেকেই টমেটো খান।

তবে খালি পেতে খাওয়া যাবে না এটিও। স্যালাড দিয়ে ডিনার বা লাঞ্চ সারতে হলে গাজর, শসা, লেটুসের মতো খাবারের সাহায্য নিতে পারেন।
6/6স্যালাড হিসেবে অনেকেই টমেটো খান। তবে খালি পেতে খাওয়া যাবে না এটিও। স্যালাড দিয়ে ডিনার বা লাঞ্চ সারতে হলে গাজর, শসা, লেটুসের মতো খাবারের সাহায্য নিতে পারেন।

About dolon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *